০১ জুন ২০২৪, শনিবার



ব্রাজিলে বন্যা ও ভূমিধসে নিহত ৩৬

আন্তর্জাতিক ডেস্ক || ২০ ফেব্রুয়ারী, ২০২৩, ০৫:৩২ পিএম
ব্রাজিলে বন্যা ও ভূমিধসে নিহত ৩৬


ব্রাজিলে সাওপাওলো রাজ্যে শহরে প্রবল বন্যা ও ভূমিধসে অন্তত ৩৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় অনেকেই নিখোঁজ রয়েছেন। প্রায় ৫০টির মতো বাড়ি ধসে পড়েছে এবং ভেসে গেছে। অনেক বাড়িঘর পানির নিচে রয়েছে। সোমবার (২০ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির একটি প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়। 

রোববার (১৯ ফেব্রুয়ারি) সাওপাওলোর সিটি থেকে প্রায় ২০০ কিলোমিটার উত্তরে অবস্থিত সাও সেবাস্তিয়ান শহরে এই বন্যা ও ভূমিধস হয়েছে।  

সাও সেবাস্তিয়াও শহরের মেয়র ফেলিপ অগাস্তো বলেছেন, ‘বন্যা ও ভূমিধসে একটি বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। অনেক স্থানে উদ্ধারকারী দলগুলো পৌঁছাতে পারছে না।’ 

একটি ভিডিওতে দেখা গেছে, উপকূলবর্তী অনেক এলাকা পানির নিচে রয়েছে এখনো। পাহাড় থেকে আসা ঢল বাড়িঘরের প্রবেশ করে সেগুলোকে বসবাস অযোগ্য করে তুলেছে। তলিয়ে গেছে শহরটির সড়ক এবং মহাসড়ক। 

মেয়র জানিয়েছেন, উদ্ধার অভিযান চলছে। ব্লক হওয়া রাস্তা যান চলাচলের জন্য উপযোগী করা হচ্ছে।

শহরটির কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিধসের আগের ২৪ ঘণ্টায় কমপক্ষে ৬০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, নিহত ৩৬ জনের মধ্যে ৩৫ জনই সাও সেবাস্তিয়ান শহরের বলে নিশ্চিত করেছে সাও পাওলো সরকার। নিহত বাকি ১ জন প্রতিবেশী শহর উবাতুবার। তার বয়স মাত্র ৭ বছর। 

এ ঘটনার পর সাও পাওলোর গভর্নর তারসিজিও দে ফ্রেইতাস রাজ্যের পাঁচটি শহরে জরুরি অবস্থা জারি করেছেন। বন্যার শিকার সাও সেবাস্তিয়ান, উবাতুবা, ইলাবেলা এবং বের্তিওগায় সব ধরনে উৎসব অনুষ্ঠান বাতিল করা হয়েছে। 

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন