০২ মে ২০২৪, বৃহস্পতিবার



বাংলাদেশের সর্বোচ্চ আয় করা ১০ সিনেমা

ঢাকা বিজনেস ডেস্ক || ০৭ মে, ২০২৩, ০৩:০৫ পিএম
বাংলাদেশের সর্বোচ্চ আয় করা ১০ সিনেমা


বিনোদনের অন্যতম মাধ্যম সিনেমা। একসময়  ছুটির দিনে বন্ধু-বান্ধব এমনকি পরিবারের সদস্যরা মিলে হলে সিনেমা দেখার মজাই ছিল অন্যরকম। যদিও পরবর্তী সময়ে ভিসিআর-সিডি প্লেয়ারের দাপটে হলমুখী দর্শক কমতে থাকে। সর্বশেষ ইউটিউব-নেটফ্লিক্সের মতো ওটিটি প্ল্যাটফরমের দৌরাত্ম্যে এখন সিনেমাহল প্রায় দর্শকশূন্যই বলতে হবে। তবে, ব্যবসায়িক সাফল্যের দিক থেকে স্বর্ণযুগের কথা বলতে গেলে অবশ্যই হলমুখী সিনেমার কথাই বলতে হবে।   

চলুন সিনেমার ব্যবসায়িক দিকে আলাপের আগে এই শিল্পের পেছনের দিকে তাকানো যাক। ১৯৫৬ সালের ৩ আগস্ট আব্দুল জব্বার খানের পরিচালনায় নির্মিত 'মুখ ও মুখোশ' তৎকালীন পূর্ব-পাকিস্তান অর্থাৎ বাংলাদেশের প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমা। এরপর ধীরে ধীরে উন্নত হয়েছে আমাদের চলচ্চিত্র জগৎ। অনেক সিনেমাই দর্শক গ্রহণ করেছেন সানন্দে। একটি সিনেমা দর্শক কতটুকু গ্রহণ করেছেন তা বোঝা যায় হলে দর্শকদের উপস্থিতিতে, অর্থাৎ টাকার অঙ্কে। যেই সিনেমা বেশি আয় করে, তাকেই দেওয়া হয় সুপার হিটের শিরোপা। সেই শুরু থেকে এখন পর্যন্ত বাংলাদেশের সর্বোচ্চ আয় করা ১০টি সিনেমা নিয়ে আমাদের আজকের এই প্রতিবেদন।

 

০১. বেদের মেয়ে জোসনা 

বাংলাদেশে এখন পর্যন্ত সর্বোচ্চ আয় করা সিনেমার তালিকায় শীর্ষস্থানে আছে ‘বেদের মেয়ে জোসন'। ১৯৮৯ সালে তোজাম্মেল হক বকুলের পরিচালিত সিনেমা এটি। সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন ইলিয়াস কাঞ্চন। আর তার বিপরীতে নাম ভূমিকায় ছিলেন অঞ্জু ঘোষ। এই সিনেমার ১১টি গানের মধ্যে প্রায় সবগুলোই জনপ্রিয় হয়েছিল।  বাংলাদেশের চলচ্চিত্র ইতিহাসে সর্বোচ্চ ব্যবসাসফল ছবি এটি। এই সিনেমার বিশ্বব্যাপী মোট আয় ২০ কোটি। 


০২. স্বপ্নের ঠিকানা 

১১১ মিনিট দৈর্ঘ্যের এই সিনেমা মুক্তি পেয়েছিল ১৯৯৫ সালের ১১ মে। পরিচালক এম এ খালেকের এই সিনেমায় অভিনয় করেছিলেন সেই সময়ের জনপ্রিয় জুটি সালমান শাহ-শাবনুর। রোমান্টিক ধারার সিনেমা এই 'স্বপ্নের ঠিকানা'। এই সিনেমায় আরও অভিনয় করেছিলেন আবুল হায়াত, প্রবীর মিত্র, ডলি জহুর, রাজীব, দিলদার প্রমুখ। বেদের মেয়ে জোসনার পরে দ্বিতীয় ব্যবসাসফল সিনেমা এটি। এই সিনেমার বিশ্বব্যাপী মোট আয় ১৯ কোটি।


০৩. হাওয়া 

গতানুগতিক চিন্তার বাইরে গিয়ে এই রহস্য-নাট্যধর্মী সিনেমাটি নির্মান করেছেন মেজবাউর রহমান সুমন। ২ ঘণ্টার এই সিনেমাটি  মুক্তি পায় ২০২২ সালের ২৯ জুলাই। এই সিনেমায় চান মাঝির চরিত্রে চঞ্চল চৌধুরীকে বেশ ভালোভাবেই নিয়েছিল দর্শক। গভীর সমুদ্রে গন্তব্যহীন একটি ফিশিং ট্রলারে আটকে পড়া ৮ জন মাঝি  আর এক রহস্যময় বেদেনীকে ঘিরে সিনেমাটির কাহিনি। সিনেমার ৩টি গানই জনপ্রিয় হয়েছে। সাম্প্রতিক ব্যবসাসফল সিনেমা 'হাওয়া'। এখন পর্যন্ত এই সিনেমার আয় ১৬ কোটি। 


০৪. প্রিয়া আমার প্রিয়া 

মারপিট প্রণয়ধর্মী সিনেমা এটি। পরিচালনা করেছিলেন বদিউল আলম খোকন। সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন শাকিব খান ও সাহারা। ২০০২ সালে পুনিত রাজকুমার অভিনীত কন্নড় ভাষার একটি সিনেমার রিমেক এটি। সিনেমাটি ২০০৮ সালের ১৩ জুন বাংলাদেশের ৩৩টি হলে মুক্তি পায়। বক্স অফিসে ১৫ কোটি টাকা আয় করে সর্বোচ্চ আয় করা সিনেমার তালিকায় ৪ নম্বরে জায়গা করে নিয়েছে 'প্রিয়া আমার প্রিয়া'। 


০৫. পাসওয়ার্ড

২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশি মারপিট-অপরাধভিত্তিক চলচ্চিত্র 'পাসওয়ার্ড'। কেন্দ্রীয় চরিত্রে  অভিনয় করেছেন শাকিব খান। তার বিপরীতে নায়িকা হিসেবে ছিলেন শবনম বুবলি। সিনেমাটি মুক্তির প্রথম সপ্তাহে সর্বোচ্চ আয়ের রেকর্ড গড়েছে। তবে, বিশ্বব্যাপী সর্বোচ্চ  আয়ের তালিকায় জায়গা করে নিয়েছে ৫ নম্বরে। সিনেমাটি বক্স অফিসে আয় করেছে ১২ কোটি। 


০৬. পরাণ 

রায়হান রাফি পরিচালিত প্রণয়ধর্মী নাট্য চলচ্চিত্র। প্রধান চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মীম, শরিফুল রাজ ও ইয়াশ রোহান। ২০২২ সালের ১০ জুলাই ১১টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় সিনেমাটি। ১২ কোটি টাকা আয় করে সর্বোচ্চ ব্যবসাসফল সিনেমার তালিকায় ৬ নম্বরে রয়েছে 'পরাণ'। 


০৭. আম্মাজান 

১ কোটি ২ লাখ টাকা ব্যয়ে নির্মিত সিনেমা 'আম্মাজান'। ১৪৫ মিনিট দৈর্ঘ্যের এই চলচ্চিত্রটি মুক্তি পায় ১৯৯৯ সালের ২৫ জুন। সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন শবনম। তার পুত্রের ভূমিকায় অভিনয় করেছেন চিত্রনায়ক মান্না। এছাড়াও, সিনেমাটিতে আরও অভিনয় করেন মৌসুমী, আমিন খান, ডিপজল, মিজু আহমেদ প্রমুখ। সিনেমাটির 'আম্মাজান' গানটি এখনো সবার মুখে মুখে। বক্স অফিসে সিনেমাটির আয় ১১ কোটি টাকা। 


০৮. নবাব

ইন্দো-বাংলাদেশ যৌথ প্রযোজনার থ্রিলারধর্মী চলচ্চিত্র 'নবাব'। নাম ভূমিকায় অভিনয় করেছেন শাকিব খান। বিপরীতে ছিলেন শুভশ্রী গাঙ্গুলী। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন রজতাভ দত্ত, সব্যসাচী চক্রবর্তী, অপরাজিতা আঢ্য, অমিত হাসান প্রমুখ। ২০১৭ সালের ২৬ জুন ঈদুল ফিতর উপলক্ষে সিনেমাটি মুক্তি পায়। বাংলাদেশে ১২৮টি হলে মুক্তি পায় 'নবাব'। বক্স অফিসে সিনেমাটির আয় ১১ কোটি। 


০৯. সত্যের মৃত্যু নেই  

১৯৯৬ সালে মুক্তি পাওয়া 'সত্যের মৃত্যু নেই' সিনেমাটি নির্মান করেছেন পরিচালক ছটকু আহমেদ। অভিনয় করেছিলেন আলমগীর, শাবানা, সালমান শাহ, শাহনাজ প্রমুখ। ১৯৯৬ সালের ১৩ সেপ্টেম্বর বাংলাদেশে মুক্তি পায় সিনেমাটি।  ১১ কোটি টাকা আয় করে সিনেমাটি জায়গা করে নিয়েছে সর্বোচ্চ আয় করা সিনেমার তালিকায়। 


১০. শান্ত কেন মাস্তান 

বাংলাদেশি অপরাধধর্মী চলচ্চিত্র 'শান্ত কেন মাস্তান'। ১৯৯৭ সালে মুক্তিপ্রাপ্ত ভারতীয় হিন্দি চলচ্চিত্র 'জিদ্দি'-এর রিমেক এই সিনেমা। মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন মান্না, শাহনাজ। এছাড়া অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রাজ্জাক, ডলি জহুর, হুমায়ুন ফরিদি প্রমুখ। ৯০ লাখ টাকা বাজেটে নির্মিত এই সিনেমা বক্স অফিসে আয় করে ১০.৫ কোটি টাকা।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন