১৩ জুন ২০২৪, বৃহস্পতিবার



ওয়ানডে বিশ্বকাপের ১০ ক্যাপ্টেন ও তাদের যতো রেকর্ড

ক্রীড়া ডেস্ক || ০৪ অক্টোবর, ২০২৩, ০৮:১০ পিএম
ওয়ানডে বিশ্বকাপের ১০ ক্যাপ্টেন ও তাদের যতো রেকর্ড


বৃহস্পতিবার ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হতে যাচ্ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। এক মাসের বেশি সময় ধরে চলা টুর্নামেন্টের  ১৯ নভেম্বর আহমেদাবাদ স্টেডিয়ামে ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে।  চলুন জেনে নেই  এই আসরের দলগুলোর অধিনায়কের ফ্যাক্টফাইল।

ভারত

ক্যাপ্টেন : রোহিত শর্মা

বয়স : ৩৬ বছর

প্লেয়িং রোল : ব্যাটার

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ার

ম্যাচ : ২৫১

রান : ১০,১১২

সর্বোচ্চ রান : ২৬৪

গড় : ৪৮.৮৫

১০০ : ৩০

৫০ : ৫২

২০০৭ সালে ওয়ানডেতে অভিষেক হলেও এই ফর্মেটে অধিনায়ক হিসেবে রোহিত অনেকটাই নবীন। ২০১৭ সালে প্রথমবারের মতো ভারতের অধিনায়কত্ব করার সুযোগ পান। ২০২২ সালে বিরাট কোহলির উত্তরসূরী হিসেবে স্থায়ীভাবে ভারতের অধিনায়ক মনোনীত হন তিনি। সব মিলিয়ে তার অধীনে ভারত ৩৪টি ম্যাচ খেলে ২৪টি জয়ী পেয়েছে। 

একমাত্র ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে তিনটি ডাবল সেঞ্চুরি রয়েছে রোহিতের। সেগুলো হলো ২০১৭ সালে  শ্রীলঙ্কার বিপক্ষে ২০৮, ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বকালের সর্বোচ্চ ২৬৪ রানের ইনিংস খেলেছেন রোহিত। 

টেস্ট ক্রিকেটেও রয়েছে রোহিতের ডাবল সেঞ্চুরি রয়েছে। এছাড়া ২০১৯ ইংল্যান্ডের বিশ্বকাপে রোহিত পাঁচটি সেঞ্চুরি করেছিলেন। 

পাকিস্তান 

ক্যাপ্টেন: বাবর আজম

বয়স : ২৮ বছর

প্লেয়িং রোল : ব্যাটার

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ার

ম্যাচ : ১০৮

রান : ৫৪০৯

সর্বোচ্চ রান : ১৫৮

গড় : ৫৮.১৬

১০০ : ১৯

৫০ : ২৮

ওয়ানডে ব্যাটারের বিশ্বকাপ র্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানে রয়েছে বাবর আজম। পাকিস্তানের তিন ফর্মেটেই বাবর অধিনায়কত্ব করে থাকেন। তিন ফর্মেট মিলিয়ে তার আন্তর্জাতিক রান সংখ্যা সাড়ে ১২ হাজারেরও বেশী। প্রতিটি ফরমেটে একাধিক সেঞ্চুরি রয়েছে। পাকিস্তানের হয়ে এ পর্যন্ত ওয়ানডেতে করেছেন ১৯টি সেঞ্চুরি, সাবেক ব্যাটার সাইদ আনোয়ারের সর্বকালের সেরা রেকর্ডের তুলনায় যা মাত্র একটি কম। ওয়ানডেতে তার ব্যাটিং গড় ৫৮.১৬, যা ভারতীয় সুপারস্টার বিরাট কোহলির থেকেও বেশী। টি২০’তেও পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশী রান করেছেন বাবর।

বাবর পাকিস্তানী ব্যাটার হিসেবে দ্রুততম সময়ে ওয়ানডেতে ৩ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছিলেন। বাংলাদেশের বিপক্ষে চার বছর আগে বিশ^কাপে বাবর অনন্য এক রেকর্ড গড়েছিলেন। আট ইনিংসে ৪৭৪ রান করে  বিশ্বকাপে জাভেদ মিয়াঁদাদের সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙ্গেছিলেন বাবর। এ বছরের মে মাসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্রুততম সময়ে ওয়ানডেতে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছে। এই রান সংগ্রহ করতে বাবর খেলেছেন ৯৭টি ইনিংস।

অস্ট্রেলিয়া 

ক্যাপ্টেন: প্যাট কামিন্স

বয়স : ৩০ বছর

প্লেয়িং রোল : বোলার

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ার 

ম্যাচ : ৭৭

উইকেট : ১২৬

সেরা বোলিং : ৫/৭০

গড় : ২৭.৯৯

ফাস্ট বোলার কামিন্স মাত্র ১৮ বছর বয়সে অস্ট্রেলিয়ার টেস্ট দলে অভিষিক্ত হয়েছিলেন। টিম পেইনের স্থানে ২০২১ সালে টেস্ট অধিনায়ক হিসেবে তিনি দায়িত্ব পান। পরের বছর এ্যারন ফিঞ্চের অবসরের পর ওয়ানডে অধিনায়ক হিসেবেও তার অভিষেক হয়। ২০১৯ সাল মোহালিতে ভারতের বিরুদ্ধে চার উইকেটের জয়ের ম্যাচটিতে কামিন্স ৭০ রানে ৫ উইকেট দখল করেছিলেন যা তার ক্যারিয়ারের সেরা বোলিং। 

দক্ষিণ আফ্রিকা 

ক্যাপ্টেন : টেম্বা বাভুমা

বয়স : ৩৩ বছর

প্লেয়িং রোল : ব্যাটার

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ার 

ম্যাচ : ৩০

রান : ১৩৬৭

সর্বোচ্চ রান : ১৪৪

গড় : ৫৪.৬৮

১০০ : ৫

৫০ : ৪

২০১৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে সেঞ্চুরি করার মাধ্যমে দক্ষিণ আফ্রিকার প্রথম কোন কৃষ্ণাঙ্গ খেলোয়াড় হিসেবে ইতিহাসের পাতায় নাম লিখিয়েছিলেন বাভুমা। অভিষেকে আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম সেঞ্চুরি করার পর দ্বিতীয় ওয়ানডে খেলতে তাকে এক বছর অপেক্ষা করতে হয়েছে ২০১৭ সালের অক্টোবরে দ্বিতীয় ম্যাচে তিনি ৪৮ রান করেছিলেন। এরপর তৃতীয় ম্যাচ খেলতে অপেক্ষায় থাকতে হয়েছে আরও বেশি। ইংল্যান্ডের বিপক্ষে ২০২০ সালের ফেব্রুয়ারিতে ডাক পেয়ে খেলেছিলেন ৯৮ রানের ইনিংস। ২০২১ সালের মার্চে ওয়ানডে অধিনায়কের দায়িত্ব পান বাভুমা। 

মাত্র পাঁচ ফুট তিন ইঞ্চি উচ্চতার কারনে ওয়ানডেতে তাকে প্রায়ই ব্যাটিংয়ে বিপাকে পড়তে হয়েছে। কিন্তু টাইমিং ও টেকনিক দিয়ে নিজেকে সেই পরীক্ষায় উত্তীর্ণ করেছেন। নিয়মিত ভাবেই টপ অর্ডারে ব্যাটিং করেছেন। সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনিংস ওপেন করতে নেমে ১১৪ রানের অপরাজিত ইনিংস খেলেছেন।

ইংল্যান্ড 

ক্যাপ্টেন : জশ বাটলার

বয়স : ৩৩ বছর

প্লেয়িং রোল : উইকেটকিপার-ব্যাটার

ওয়ানডে ক্যারিয়ার

ম্যাচ : ১৬৯

রান : ৪৮২৩

সর্বোচ্চ রান : ১৬২ (অপরাজিত)

গড় : ৪১.৫৭

১০০ : ১১

৫০ : ২৫

ক্যাচ : ২১১

স্টাম্পিং : ৩৫

গত বছর এউইন মরগানের অবসরের পর ইংল্যান্ডের সাদা বলের অধিনায়াকের দায়িত্ব পান বাটলার। টি২০ বিশ্বকাপের শিরোপা জয়ের মাধ্যমে অধিনায়ক হিসেবে প্রথম বড় কোন টুর্নামেন্টের সাফল্য অর্জণ করেন। ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে ছিলেন সহ-অধিনায়ক। তবে চার বছর পর ফাইনালে শিরোপা জয়ে সামনে থেকে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন।

নিউজিল্যান্ড 

ক্যাপ্টেন  : কেন উইলিয়ামসন

বয়স : ৩৩ বছর

প্লেয়িং রোল : ব্যাটার

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ার

ম্যাচ : ১৬১

রান : ৬৫৫৪

সর্বোচ্চ রান : ১৪৮

গড় : ৪৭.৮৩

১০০ : ১৩

৫০ : ৪২

২০১০ সালে আন্তর্জাতিক অভিষেক হবার পর থেকে উইলিয়ামসন নিউজিল্যান্ডের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। ২০১৯  বিশ্বকাপের সেরা খেলোয়াড় মনোনীত হয়েছিলেন।

পেস ও স্পিনের বিপরীতে সমানভাবে ব্যাটিং করতে পারদর্শী উইলিয়ামসন নিজেকে শুরুতে সাদা বলের ক্রিকেটে প্রমাণ করলেও ধীরে ধীরে টি২০তে পাওয়ার হিটিংয়ের জন্য তিনি বেশি পরিচিত হন। 

শ্রীলংকা 

ক্যাপ্টেন : দাশুন সানাকা

বয়স : ৩২ বছর

প্লেয়িং রোল : অল রাউন্ডার

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ার

ম্যাচ : ৬৭

রান : ১২০৪

সর্বোচ্চ রান : ১০৮ অপরাজিত

গড় : ২২.২৯

১০০ : ২

৫০ : ৩

উইকেট : ২৭

সেরা বোলিং : ৫/৪৩

গড় : ৩৪.১১

আন্তর্জাতিক ক্যারিয়ারে দাশুন সানাকা লাইমলাইটে আসেন টি২০ ক্রিকেটের মাধ্যমে। ২০১৬ সালে অবশ্য তার ওয়ানডে অভিষেক বেশ স্মরণীয় হয়েছিল। ২০২১ সাল থেকে তিনি শ্রীলঙ্কার অধিনায়কের দায়িত্ব পালন করছেন। 

বাংলাদেশ 

ক্যাপ্টেন : সাকিব আল হাসান

বয়স : ৩৬ বছর

প্লেয়িং রোল : অলরাউন্ডার

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ার

ম্যাচ : ২৪০

রান : ৭৩৮৪

সর্বোচ্চ রান : ১৩৪ অপরাজিত

গড় : ৩৭.৬৭

১০০ : ৯

৫০ : ৫৫

উইকেট : ৩০৮

সেরা বোলিং : ৫/২৯

গড় : ২৯.৩২

ওয়ানডে ক্রিকেটে এই মুহূর্তে শীর্ষ অল রাউন্ডার সাকিবের ১৭ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে রয়েছে ১৪ হাজার ২২০ আন্তর্জাতিক রান। একইসাথে তিন ফর্মেট মিলিয়ে দখল করেছেন সর্বমোট ৬৮১ উইকেট। তিন ফর্মেটেই তিনি বাংলাদেশকে নেতৃত্ব দিচ্ছেন। 

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মত সাকিবের নেতৃত্বে বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জয়ের কৃতিত্ব দেখিয়েছিল। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষেও প্রথম টেস্ট ম্যাচ জয়ের অধিনায়ক ছিলেন সাকিব। 

২০১৯ ওয়ানডে বিশ্বকাপে আট ইনিংসে সাকিব ৬০৬ রান সংগ্রহ করে গ্রুপ পর্বে ভারতীয় লিজেন্ড শচীন টেন্ডুলকারের রেকর্ডকে ছাড়িয়ে গিয়েছিলেন। যদিও আইসিসির এন্টি-করাপশন কোড ভঙ্গের দায়ে ঐ আসরের পরপরই দুই বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়ে বিতর্কের জন্ম দিয়েছিলেন সাকিব। 

আফগানিস্তান 

ক্যাপ্টেন : হাশমাতুল্লাহ শাহিদী

বয়স : ২৮ বছর

প্লেয়িং রোল : ব্যাটার

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ার

ম্যাচ : ৬৪

রান : ১১৭৫

সর্বোচ্চ রান : ৯৭ অপরাজিত

গড় : ৩২.২৭

১০০ : ০

৫০ : ১৬

২০২১ সালের মে মাসে আফগানিস্তানের অধিনায়কের দায়িত্ব পান হাশমাতুল্লাহ। আসগার আফগানের স্থানে অধিনায়কের দায়িত্ব পান। মাত্র ১৫ মাস দ্বিতীয় মেয়াদে আফগাসদের নেতৃত্ব দিয়েছেন আসগার আফগান। আফগানিস্তান ক্রিকেট বোর্ড নিয়মিত বিরতিতে অধিনায়ক পরিবর্তন করায় শেষ পর্যন্ত দায়িত্ব এসে পড়ে হাশমাতুল্লাহর ওপর। আসগার প্রথম দায়িত্ব পেয়েছিলেন ২০১৯ বিশ্বকাপের পর। ঐ আসরে গুলবাদান নাইমের অধীনে দলের ভরাডুবির পর আসগারকে অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়। 

২০১৮ সালে ভারতের বিপক্ষে অভিষেকে ২০০ রানের অপরাজিত ইনিংস খেলে বাঁ-হাতি ব্যাটার হাশমাতুল্লাহ দেশের হয়ে টেস্টে প্রথম সেঞ্চুরিয়ানের রেকর্ড গড়েন। ওয়ানডেতে তার সেরা ব্যাটিং ২০১৮ সালে আবু ধাবীতে পাকিস্তানের বিপক্ষে, ৯৭ রানে অপরাজিত ছিলেন তিনি। সম্প্রতি এশিয়া কাপে বাংলাদেশ ও পাকিস্তানের বিপক্ষে ক্যারিয়ারের ১৬ হাফ সেঞ্চুরির দুটি অর্জণ করেছেন। 

নেদারল্যান্ড 

ক্যাপ্টেন : স্কট এডওয়ার্ডস

বয়স : ২৭ বছর

প্লেয়িং রোল : উইকেটরক্ষক ব্যাটার

আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ার

ম্যাচ : ৩৮

রান : ১২১২

সর্বোচ্চ রান : ৮৬

গড় : ৪০.৪০

১০০ : ০

৫০ : ১৩

ক্যাচ : ৩৬

স্টাম্পিং : ৬

অস্ট্রেলিয়ায় বেড়ে ওঠা এডওয়ার্ডস দাদীর সুবাদে ডাচ খেলোয়াড় হিসেবে নিজের ক্যারিয়ার এগিয়ে নিয়ে গেছেন। অস্ট্রেলিয়া সেমি-পেশাদার ক্লাবে ক্রিকেট খেলেছেন। ২০১৮ সালে তার নেদারল্যান্ড জাতীয় দলে অভিষেক হয়। চার বছর পর ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে টানা তিনটি হাফ সেঞ্চুরির ইনিংস উপহার দেন। এ বছর জুনে বিশ্বকাপ বাছাইপর্বে নেদারল্যান্ডের হয়ে সেরা পারফরমার ছিলেন এডওয়ার্ডস। তার অনবদ্য নৈপুন্যে বাছাইপর্ব থেকে দুটি স্থানের একটি লাভ করে নেদারল্যান্ড। জিম্বাবুয়ের বাছাইপর্বে এডওয়ার্ডস চারটি হাফ সেঞ্চুরির ইনিংস খেলেছেন। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছিল সর্বোচ্চ ৬৭ রানের ইনিংস। ঐ ম্যাচটিতে সুপার ওভারে জয়ী হয় নেদারল্যান্ড।



আরো পড়ুন