১৭ মে ২০২৪, শুক্রবার



প্রত্যেক দেশে পেলের নামে স্টেডিয়াম চান ফিফা সভাপতি

ক্রীড়া ডেস্ক || ০৪ জানুয়ারী, ২০২৩, ০৩:৩১ এএম
প্রত্যেক দেশে পেলের নামে স্টেডিয়াম চান ফিফা সভাপতি


ফুটবল কিংবদন্তি পেলে না ফেরার দেশে। বিখ্যাত ক্লাব সান্তোসের মাঠ ভিলা বেলমিরো স্টেডিয়ামে ফুটবলের রাজাকে শেষ বিদায় জানাচ্ছে ভক্ত-সমর্থকরা। গ্যালারিভরা দর্শক সম্মান জানাতে হাজির সেখানে। উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। সেসময় ফিফা সভাপতি বলেন, ফুটবল খেলাকে বিশ্বের কাছে পরিচিতই করেছেন পেলে। তাই এই কিংবদন্তির সম্মানে প্রতিটি দেশে স্টেডিয়াম করার অনুরোধ জানাবে ফিফা।

এদিকে, ব্রাজিলের সাও পাওলোর বিখ্যাত ক্লাব সান্তোসের মাঠ ভিলা বেলমিরো স্টেডিয়ামে সাধারণ মানুষের শ্রদ্ধা জানানো শেষে বুধবার (৪ জানুয়ারি) পেলের শেষকৃত্যানুষ্ঠান শেষ হবে।

স্থানীয় সংবাদকর্মীদের সঙ্গে আলাপকালে জিয়ান্নি ইনফান্তিনো প্রতিটি দেশের ফুটবল ফেডারেশনকে উদ্দেশ্য করে আরও বলেন, ‘আমরা বিশ্বের প্রতিটি দেশকে অনুরোধ করবো তাদের একটি স্টেডিয়াম যেন পেলের নামে নামকরণ করা হয়। শিশুরা যেন পেলের গুরুত্ব বুঝতে পারে, সেটি ভেবে এমন প্রস্তাব দেওয়া হবে।’

পেলেকে শেষবারের মতো শ্রদ্ধা জানাতে ভিলা বেলমিরো স্টেডিয়ামে ফিফা সভাপতি ছাড়াও দক্ষিণ আমেরিকা ও ব্রাজিল ফুটবল কনফেডারেশনের কর্মকর্তারা উপস্থিত রয়েছেন। এ ছাড়াও স্টেডিয়ামের বাইরে প্রচুর মানুষ ভিড় জমিয়েছেন।

ইনফান্তিনো আরও বলেন, ‘আমরা এখানে খুব দুঃখ নিয়ে এসেছি। পেলে চিরন্তন। তিনি ফুটবলের বৈশ্বিক আইকন।’

ফুটবল সম্রাটের মরদেহ সান্তোসের সিমেট্রি মেমোরিয়াল নেক্রোপোল ইকুমেনিকায় নবম তলায় পরিবারের সদস্যদের উপস্থিতিতে সমাহিত করা হবে। পেলের শেষ ইচ্ছা ছিল যেন, সেখানে তাকে সমাহিত করা হয়। কারণ, সেখান থেকে ভিলা বেলমিরোর মাঠটা পরিষ্কার দেখা যায়।

ঢাকা বিজনেস/এম 



আরো পড়ুন