১৭ মে ২০২৪, শুক্রবার



ফ্রান্সের কনিষ্ঠ প্রধানমন্ত্রী আতাল

ঢাকা বিজনেস ডেস্ক || ১০ জানুয়ারী, ২০২৪, ০২:০১ পিএম
ফ্রান্সের কনিষ্ঠ প্রধানমন্ত্রী আতাল


ফ্রান্সের ইতিহাসে কনিষ্ঠ প্রধানমন্ত্রী হলেন দেশটির উদীয়মান নেতা  ৩৪ বছর বয়সী গ্যাব্রিয়েল আতাল। এর আগে তিনি শিক্ষামন্ত্রী ছিলেন। মঙ্গলবার (৯ জানুয়ারি) প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তাকে এই পদে নিয়োগ দেন। বুধবার (৯ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এর আগে ১৯৮৪ সালে প্রধানমন্ত্রী হয়েছিলেন ৩৭ বছর বয়সী লোরাঁ ফ্যাবিউস। অন্যদিকে ইমানুয়েল মাখোঁও দেশটির কনিষ্ঠ প্রেসিডেন্ট।  

ফ্রান্সে জীবনযাত্রার ব্যয় বেড়ে যাওয়ায় মধ্যবিত্ত নাগরিকরা যে সংকটে পড়েছেন তা সমাধানের প্রতিশ্রুতি দিয়ে নতুন প্রধানমন্ত্রী বলেছেন, অনেকই নিজেদের বা আমাদের ভবিষ্যৎ নিয়ে সংশয়ের মধ্যে আছে। বিশেষ করে মধ্যবিত্তদের কথা বলছি। 

সোমবার দায়িত্ব গ্রহণের দুই বছরের মধ্যেই পদত্যাগ করেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এলিজাবেথ বর্নি। চলতি বছরের জুনে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের আগে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সরকারে রদবদল আনতে পারেন এমন আলোচনার মধ্যে সরকারপ্রধানের পদ ছাড়েন তিনি। পরের দিন বর্নির উত্তরসূরি হিসেবে গ্যাব্রিয়েল আতালের নাম ঘোষণা করা হলো। ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের পর থেকে ফ্রান্সের সরকারপ্রধানের দায়িত্ব নেবেন আতাল। 

এলিজাবেথ বর্নির পত্যাগের ঘোষণায় প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ একটি বিবৃতি দিয়েছেন। এতে তিনি সরকারপ্রধান হিসেবে দায়িত্ব পালনের সময় তার দায়িত্ব পালনের প্রশংসা করেছেন। এর আগে ১৯৯১ ফ্রান্সের প্রথম নারী প্রধানমন্ত্রী ছিলেন এডিথ ক্রেসন। 



আরো পড়ুন